ওয়েব সার্ভার কি? | TOSHOST LTD

ওয়েব সার্ভার কি?

বর্তমানে তথ্য প্রযুক্তির এই অগ্রগতির যুগে ওয়েব সার্ভার শব্দটি আপনি অবশ্যই শুনে থাকবেন। এই আর্টিকেলে, আমরা আলোচনা করবো ওয়েব সার্ভার কি? তা কিভাবে কাজ করে, এবং এর গুরুত্ব কি?

ওয়েব সার্ভার কি?

ওয়েব সার্ভার শব্দটি বুঝাতে পারে হার্ড ওয়্যার বা সফ্ট ওয়্যারকে, অথবা এই দুইয়ের একত্রে কাজ করাকে।

হার্ড ওয়্যারের দিক থেকে বলতে গেলে, একটি ওয়েব সার্ভার হলো একটি কম্পিউটার যা ওয়েব সার্ভার সফ্ট ওয়্যার এবং একটি ওয়েবসাইটের কম্পোনেন্ট ফাইলগুলো (যেমন: ইমেজ বা ছবিগুলো, এইচটিএমএল ডকুমেন্টগুলো, জাভা স্ক্রিপ্ট ফাইলগুলো, এবং সি এস এস স্টাইল শিটগুলো) সংরক্ষণ করে। একটি ওয়েব সার্ভার ইন্টারনেটের সাথে সংযুক্ত হয়, এবং ওয়েবে সংযুক্ত অন্যান্য ডিভাইস বা যন্ত্রগুলোর সাথে বাহ্যিক তথ্যগুলো আদান প্রদানে সহযোগিতা করে।

What is Web Server

সফ্টওয়্যারের দিক থেকে বলতে গেলে, একটি ওয়েব সার্ভার বিভিন্ন অংশগুলোকে অন্তর্ভূক্ত করে যা ওয়েব ব্যবহারকারীরা হোস্টেড ফাইলগুলোতে কিভাবে প্রবেশ করে তা নিয়ন্ত্রণ করে। নিদেনপক্ষে, এটি একটি এইচটিটিপি সার্ভার। একটি এইচটিটিপি সার্ভার হলো সফ্ট ওয়্যার যা ইউআরএলগুলো (ওয়েব অ্যাড্রেসগুলো) এবং এইচটিটিপি (আপনার ব্রাউজার ওয়েবপেইজগুলো দেখার জন্য যে প্রোটোকল ব্যবহার করে) বোঝে। একটি এইচটিটিপি সার্ভারে প্রবেশ করা যায় এর মাধ্যমে সংরক্ষিত ওয়েবসাইটগুলোর ডোমেইন নামগুলোর মাধ্যমে, এবং এটা এই হোস্টেড ওয়েবসাইটগুলোর কন্টেটগুলো অপর প্রান্তের ব্যবহারকারীর যন্ত্রে পাঠিয়ে দেয়।

সবচেয়ে মৌলিক স্তর থেকে বললে, যখনই একটি ব্রাউজারের একটি ফাইল প্রয়োজন হয় যা একটি ওয়েব সার্ভারে হোস্টেড, ব্রাউজারটি ফাইলটির জন্য এইচটিটিপির মাধ্যমে অনুরোধ করে। যখন অনুরোধটি সঠিক (হার্ডওয়্যাার) ওয়েব সার্ভারে পৌঁছায়, (সফ্ট ওয়্যার) এইচটিটিপি সার্ভারটি অনুরোধটি গ্রহণ করে, অনুরোধকৃত ডকুমেন্টটি খুঁজে বের করে, এবং তা ব্রাউজারে পাঠায়। (যদি সার্ভারটি অনুরোধকৃত ডকুমেন্টটি খুঁজে না পায়, তবে একটি ৪০৪ (404) উত্তর পাঠায়।)

ওয়েব সার্ভার কিভাবে কাজ করে?

একটি ওয়েব সার্ভারের প্রধান কাজ হলো ওয়েবসাইট কন্টেন্ট দেখানো। যদি একটি ওয়েব সার্ভার মানুষের কাছে উন্মুক্ত না থাকে এবং অভ্যন্তরীনভাবে ব্যবহৃত হয়, তবে তাকে ইন্ট্রানেট সার্ভার বলা হয়। যখন কেউ একটি ওয়েব ব্রাউজারের (যেমন ফায়ারফক্স বা ক্রোম বা এজ) এ্যাড্রেস বারে ইউআরএল বা ওয়েব এ্যাড্রেস (যেমন: www.google.com) লিখে একটি ওয়েবসাইটের জন্য অনুরোধ করে, ব্রাউজারটি ইন্টারনেটে সেই এ্যাড্রেসটির সাথে সংশ্লিষ্ট ওয়েবপৃষ্ঠাটি দেখার জন্য ইন্টারনেটে একটি অনুরোধ পাঠায়। 

একটি ডোমেইন নেইম সার্ভার (ডিএনএস) এই ইউআরএলকে একটি আইপি এ্যাড্রেসে (যেমন 193.167.215.345) পরিণত করে, যা আবার একটি ওয়েব সার্ভারকে নির্দেশ করে। ওয়েব সার্ভারটিকে ব্যবহারকারীর ব্রাউজারে কন্টেন্ট ওয়েবসাইটটি দেখানোর অনুরোধ করা হয়। ইন্টারনেটের সব ওয়েবসাইটের আইপি এ্যাড্রেসরূপে একটি স্বতন্ত্র পরিচায়ক থাকে। এই ইন্টারনেট প্রোটোকল এ্যাড্রেসটি ইন্টারনেটের বিভিজন্য ন্ন সার্ভারের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহৃত হয়।

উদাহরণ:

বর্তমানে এ্যাপাচি সার্ভার বাজারে সবচেয়ে প্রচলিত একটি ওয়েব সার্ভার। এ্যাপাচি একটি উন্মুক্ত উৎস সার্ভার যা আজ বিদ্যমান সব ওয়েবসাইটের প্রায় ৭০% পরিচালনা করে। বেশীর ভাগ ওয়েব-ভিত্তিক এ্যাপ্লিকেশন এ্যাপাচিকে তাদের ওয়েব সার্ভার পরিবেশ হিসেবে ব্যবহার করে। আর একটি প্রচলিত ওয়েব সার্ভার হলো ইন্টারনেট ইনফরমেশন সার্ভিস (আইআইএস), যা মাইক্রোসফ্টের মালিকানাধীন।

ওয়েব সার্ভারের গুরুত্ব

একটি ওয়েবসাইট পাবলিশ করার জন্য, আপনার হয় একটি স্ট্যাটিক বা স্থিতিশীল অথবা একটি ডাইনামিক বা গতিশীল ওয়েব সার্ভারের প্রয়োজন।

একটি স্ট্যাটিক ওয়েব সার্ভার, বা স্ট্যাক, একটি কম্পিউটারের (হার্ডওয়্যার) সাথে একটি এইচটিটিপি সার্ভারকে (সফ্টওয়্যার) অন্তর্ভূক্ত করে। আমরা একে স্ট্যাটিক বা স্থিতিশীল বলি কারণ সার্ভারটি এর হোস্টেড ফাইলটি যেমনভাবে আছে ঠিক তেমনভাবেই আপনার ব্রাউজারে পাঠায়।

একটি ডাইনামিক ওয়েব সার্ভার, একটি স্ট্যাটিক ওয়েব সার্ভারের সাথে একটি অতিরিক্ত সফ্টওয়্যারকে অন্তর্ভূক্ত করে, সাধারণত একটি এ্যাপ্লিকেশন সার্ভার এবং একটি ডেটাবেইস। আমরা একে ডাইনামিক বা গতিশীল বলি কারণ এ্যাপ্লিকেশন সার্ভারটি এইচটিটিপি সার্ভারের মাধ্যমে আপনার ব্রাউজারে কন্টেন্ট পাঠানোর পূর্বে হোস্টেড ফাইলগুলোকে আপডেট করে।

 উদাহরণস্বরূপ, আপনি যখন প্রয়োজনীয় ওয়েবপৃষ্ঠাগুলো দেখার জন্য ব্রাউজারটিতে তাকান, এ্যাপ্লিকেশন সার্ভারটি একটি ডেটাবেইস থেকে কন্টেন্ট নিয়ে একটি এইচটিএমএল টেমপ্লেট পূরণ করে থাকে। এমএসএন বা উইকিপিডিয়ার মতো সাইটগুলোর হাজারের ওপর ওয়েবপৃষ্ঠা আছে। সাধারণত, এ ধরনের সাইটগুলো হাজারো স্ট্যাটিক এইচটিএমএল ডকুমেন্টের পরিবর্তে শুধুমাত্র কিছু এইচটিএমএল টেমপ্লেট এবং একটি বিশাল ডেটাবেইস নিয়ে গঠিত হয়। এই ধরনের গঠণ কন্টেন্ট রক্ষনাবেক্ষণ এবং পাঠানো আরও সহজ করে।

আশা করি, আপনারা এই আলোচনা থেকে ওয়েব সার্ভার কি? এটা কিভাবে কাজ করে, এবং এর গুরুত্ব কি? সে সম্পর্কে একটি স্পষ্ট ধারণা পেয়েছেন।