কিভাবে Domain নাম নির্ধারন করবেন ?

ওয়েব সাইট তৈরির জন্য প্রথমে প্রয়োজন পরে ডোমাইন নাম এর। আর ডোমাইন নামটি নির্বাচন করার উপরে নির্ভর করে একটি কম্পানী বা ব্লগের ভবিষ্যত। এই পোষ্টটির মাধ্যমে যে বিষয়গুলোকে তুলে ধরা হচ্ছে তা হল :

 

১. বিষয়বন্তু

২. Domain লেন্থ

৩. কিওয়ার্ড

৪. এক্সটেনশন

৫. ব্রান্ড ভেলু

 

১. বিষয়বস্তু: আপনি যে প্রতিষ্ঠান বা ব্লগের জন্য ডোমাইন কিনবেন সেটির বিষয়বন্তু স্পষ্ট হতে হবে। কেননা ডোমাইন নামটিই অনলাইনে আপনার অস্থিত্ব বহন করবে। ধরুন আপনার ব্লগটি হবে মিস্টিকুমড়া বিষয়ে কিন্তু আপনি নাম দিলেন কাচামরিচ তাতে যে সমস্যাটি হবে তা হল মিস্টিকুমড়া বিষয়ে যখন কেহ কিছু খুজবে তখন আপনাকে পেতে বেগ পাওয়া লাগবে। অথবা ধরুন আপনার কম্পানীর নাম হাসিখুশি কিন্তু ডোমাইন কিনলেন কান্নাকাটি নামে এতে করে আপনার কম্পানীর স্বকীয়তা প্রকাশ পেল না। সুতরাং ডোমাইনের বিষয়বন্তু বিবেচনা করেই ডোমাইন নির্ধারন করুন।

 

২. Domain লেন্থ : ডোমাইন নামটি যত ছোট হবে ততই সকলের মনে রাখতে সুবিধা হবে। অতিরিক্ত বড় নামের ডোমাইন মনে রাখা যেমন কস্টকর ঠিক তেমনি ব্রাউজারে টাইপ করতেও সময় বেশি লাগবে। ফলে আপনার ভিজিটর পাওয়াতে বেগ পাওয়া লাগতে পারে।

 

৩. কিওয়ার্ড: ডোমাইন নামের মধ্যে আপনার ফোকাস কিওয়ার্ড ব্যবহার করুন। এটি সার্চ ইন্জিন অপটিমাইজেশনে বিশেষ গুরুত্ব বহন করে। গুগুল ও অন্যান্য সার্চ ইন্জিনগুলো তাদের এলগরিদমে রিলেটেড ডোমাইনকে প্রাধান্য দিয়ে থাকে ।

 

৪. এক্সটেনশন: ডোমাইনের এক্সটেনশটি অন্যতম গুরুত্বপূর্ন বিষয়। আমরা সবসময় বলে থাকি .COM ডোমাইন ব্যবহার করার জন্য। কেননা .COM ডোমাইন জনপ্রিয় এবং বহুল ব্যবহারিত। অনলাইন সমীক্ষায় দেখা গিয়েছে যে যারা নন টেকনিকাল মানুষ তারা অনলাইনে কিছু সার্চ করলে কিংবা কোন ওয়েব সাইটে প্রবেশ করতে গেলে বেশীভাগ সময় .COM টাইপ করে থাকে।

৫. ব্রান্ড ভেলু: ডোমাইন নাম আপনার অনলাইন পরিচয় বহন করে তাই এমন নাম পছন্দ করুন যেটির মাধ্যমে আপনার ব্লগটি বা সাইটকে ব্রান্ড হিসেবে পরিচিত করতে পারবেন।

 

Domain নাম নির্বাচনে যে সকল বিষয় গুলো এড়িয়ে চলবেন:

 

১. অন্য কোন ব্লগ কিংবা ব্রান্ডের সাথে মিল রেখে নাম নির্বাচন করবেন না। এতে কপিরাইট নোটিশ পাবার সুযোগ রয়েছে।

২. (-) হাইফেন ব্যবহার থেকে বিরত থাকুন। হাইফেন কে স্পাম ডোমাইন হিসেবে বিবেচনা করা হয়। এছাড়া হাইফেন দেয়া ছাড়া যদি একই যোমাইন থেকে থাকে তাহলে আপনার ভিজিটর কম্পিটিটর সাইটে চলে যাবার রিস্ক থাকে।

৩. একই letter একাধিকবার ব্যবহার থেকে বিরত থাকুন।

৪. অনেক বড় ডোমাইন নাম ব্যবহার এরিয়ে চলুন।


ডোমাইনের প্রকারভেদ: 

gTLD = Generic Top Level Domain । Exmple: .com, .net, .org etc. 
SLD = Second-level | ex: gov.bd, mil.bd, com.bd, co.uk Ref: https://en.wikipedia.org/wiki/Second-level_domain
ccTLD = Country Code Top Level Domain । ex: .bd .pk.us.uk, .in (India) ইত্যাদি। ref: https://en.wikipedia.org/wiki/Country_code_top-level_domain